• রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:১৮ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান “হেলমেট নাই যার তেল নাই তার” বাস্তবায়নে মাঠে নেমেছে ভৈরব হাইওয়ে পুলিশ

বাজিতপুরে ৫ নারী পেলেন জয়িতা পুরস্কার

# মোহাম্মদ খলিলুর রহমান :-
কিশোরগঞ্জের বাজিতপুরে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে শ্রেষ্ঠ পাঁচ জয়িতাকে সংবর্ধনা দেওয়া হয়েছে।
গতকাল শুক্রবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে পাঁচটি ক্যাটাগরিতে পাঁচজন নারীকে শ্রেষ্ঠ জয়িতা ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়।
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা দিলরুবা আক্তারের সভাপতিত্বে আলোচনা সভা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান রকিবুল হাসান শিবলী । বিশেষ অতিথি ছিলেন নির্বাহী কর্মকর্তা মোছাঃ মোরশেদা খাতুন ।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা দুর্নীতি বিরোধী কমিটির সভাপতি অধ্যক্ষ (অব.) ফজলে এলাহী গোলাম কাদের, সহকারী কমিশনার (ভূমি) জেবুন নাহার, মহিলা ভাইস চেয়ারম্যান গোলনাহার ফারুক । কৈলাগ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কায়সার-এ-হাবিব।
সম্মাননার জন্য মনোনীত শ্রেষ্ঠ জয়িতারা হলেন— অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী গোলনাহার ফারুক, শিক্ষা ও চাকরিক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী ছালমা আক্তার, সফল জননী নারী হিসেবে মোছাঃ রোকেয়া আক্তার, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যোমে জীবন শুরু করা নারী আমেনা খাতুন । সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় জুলেখা বেগমকে সংবর্ধনা দেওয়া হয়।
অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী হলেন বাজিতপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান গোলনাহার ফারুক । ১৯৯৩ সালে এসএসসি পরীক্ষার দেয়ার পর পরই বিয়ে হয়ে যায়। শুরু হয় যৌথ পরিবারের শিক্ষা অর্জনের সংগ্রাম । অনেক কষ্ট করে ২০০৯ সালে গ্রাজুয়েট শেষ করে । এরই মাঝে দুই সন্তানের জননী হন তিনি । সংসারের খরচ, বাচ্চাদের লেখাপড়া কথা চিন্তা করে একটি ইন্সুরেন্স কোম্পানিতে চাকরি শুরু করেন । শুরু হয় অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার সংগ্রাম । ইতিমধ্যে মাস্টার্স শেষ করে আজ তিনি বাজিতপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান । আজ তার অধীনে কাজ করে অসংখ্য ছেলে মেয়ে । তিনি হয়েছেন অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী ।
শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী হলেন সালমা আক্তার, বাজিতপুর পৌরসভার বাসিন্দা ছালমা আক্তারে বয়স যখন ৯ বছর তখন তার পিতা মারা যায় । শুরু হয় পারিবারিক ভাবে কষ্টের জীবন । অনেক চড়াই উৎরাই পাড়ি দিয়ে বিএড, এমএড শেষ করে শুরু করেন শিক্ষকতা জীবন । সফলতার সাথে শিক্ষকতা শেষে আজ তিনি বাজিতপুর পেীরসভার ৪,৫,৬ সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও প্যানেল মেয়র ।
সফল জননী নারী হিসেবে জয়িতা সম্মাননা পেয়েছেন মোছাঃ রোকেয়া আক্তার খাতুন । চার সন্তানের জননী মোছাঃ রোকেয়া আক্তারে সাংবাদিক স্বামী ফয়েজ আহম্মদ মিন্টু সন্ত্রাসের হাতে নিহত হলে পরিবারে চলে আসে কষ্ট দুর্দশা । সে অবস্থা থেকে উত্তোলিত হয়ে সন্তানদের করেছেন সুশিক্ষিত । বড় সন্তান মো. কায়সার-এ-হাবিব কৈলাগ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান । দ্বিতীয় সন্তান বাংলাদেশ নৌ—বাহিনীতে কর্মরত। তৃতীয় সন্তান একজন শিক্ষিকা। চতুর্থ সন্তান একজন শিক্ষিত গৃহিণী ।
নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যোমে জীবন শুরু করা নারীর নাম আমেনা খাতুন । ২০০০ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর পরই বিয়ে হয় একজন দিন মজুরের সাথে । শুরু হয় অভাব অনটনের সংসার জীবনী । এরই মাঝে তিন কন্যা সন্তানের জননী হন তিনি । পাঁচ জন মানুষের ভরণপোষণ চালাতে স্বামীর পক্ষে কষ্টকর হয়ে ওঠে । মানসিক ভাবে হতাশ হয়ে পড়েন আমেনা খাতুন । এমনতো অবস্থায় ২০১৩ সালে মা ও শিশু এবং প্রজনন স্বাস্থ্য সামগ্রী গ্রামের মহিলাদের কাছে পৌছে দেওয়া কাজে যোগদেন । অল্প দিনের মাঝে সংসারের অভাব অনটন দূর করে স্বপ্ন দেখতে শুরু করেন সুন্দর আগামীল । বাস্তবে তাই সকল বিভীষিকার ভেড়াজাল মুছে আজ তিনি উন্নত মম শির ।
সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় জুলেখা বেগম হলেন উপজেলার শ্রেষ্ঠ পাঁচ জয়িতা একজন । তার দূর সাহসী বিভিন্ন কার্যকলাপ বড়খাটুলা গ্রাম আজ অবক্ষয় মুক্ত । তিনি বন্ধ করেছেন গ্রামের জুয়া, টাকা দিয়ে ক্যারাম খেলা । বাল্যবিবাহ রোধ, যৌতুকবিহীন বিয়ে, নারী নির্যাতন, ধর্ষণ ইত্যাদি ক্ষেত্রে তার রয়েছে অনেক অবদান । এলাকায় যে কোন সমস্যা হলেই তিনি তাদের পাশে দাড়ান মানুষ জনও চলে আসে তার পরামর্শ গ্রহণ কারার জন্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *